হামাস কি? হামাসের উৎপত্তি ও প্রতিষ্ঠাতা

হামাস কি?

হামাস হলো ফিলিস্তিনের একটি ইসলামিক সশস্ত্র গোষ্ঠী এবং ফিলিস্তিনের দুটি প্রধান রাজনৈতিক দলের একটি, যারা ২০০৭ সাল থেকে গাজা উপত্যকা শাসন করে আসছে।হামাস শব্দের অর্থ– উদ্দীপনা, গভীর দেশপ্রেম। এটি মূলত আরবী হারাকাত আল-মুকাওয়ামা আল-ইসলামিয়া, বা “ইসলামী প্রতিরোধ আন্দোলন নামে যাত্রা শুরু করে।

হামাস ২০০৭ সালে ইসরায়েলকে হঠানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসে। ইজ্ আদ-দীন আল-কাসসাম ব্রিগেড নামে একটি সামরিক শাখার মাধ্যমে হামাস ফিলিস্তিনে তার নিয়ন্ত্রণ ও কর্তৃত্ব বজায় রেখেছে। এটি গাজা উপত্যকায় বসবাসরত দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনিকে শাসন করে। হামাসের নেতৃত্বের একটি সংস্থা রয়েছে যা বিভিন্ন রাজনৈতিক, সামরিক এবং সামাজিক কার্য সম্পাদন করে।

হামাস কি? হামাসের উৎপত্তি ও প্রতিষ্ঠাতা, azhar bd academy

তবে দলটি ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ২০২৩ সালের অক্টোবরে, হামাস দক্ষিণ ইসরায়েলে একটি অতর্কিত রকেট হামলা শুরু করে, শত শত বেসামরিক ও সৈন্যকে হত্যা করে এবং আরও কয়েকশত সামরিক ও বেসামরিক লোকদের জিম্মি করে। জবাবে ইসরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

হামাসের প্রতিষ্ঠাতা

হামাস, ফিলিস্তিনি ধর্মগুরু শেখ আহমেদ ইয়াসিন দ্বারা ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ এর দশকের শেষের দিকে, পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিদ্রোহের পর, ইয়াসিন ১৯৮৭ সালের ডিসেম্বরে গাজায় হামাসকে প্রতিষ্ঠা করেন। ১৯৮৮ সালে, হামাস তার চার্টার (charter)প্রকাশ করে, যার মধ্যে রয়েছে ইসরায়েলের ধ্বংস এবং ঐতিহাসিক ফিলিস্তিনে একটি ইসলামী সমাজ প্রতিষ্ঠার আহ্বান।

১৯৯৩ সালে হামাস প্রথম আত্মঘাতী বোমা হামলা চালায়। ১৯৯৭ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র হামাসকে একটি বিদেশী সন্ত্রাসী সংগঠন হিসাবে চিহ্নিত করে।

হামাসের প্রধান কে?

গাজার ইয়েহিয়া সিনওয়ার এবং নির্বাসনে থাকা ইসমাইল হানিয়াহ হামাসের বর্তমান নেতা। তারা ইরান এবং লেবাননের হিজবুল্লাহ সহ তার মিত্রদের গোষ্ঠীর নেতৃত্বকে বাস্তবায়িত করে।

এটা কিভাবে গাজা শাসন করে?

২০০৫ সালে ইসরায়েল সৈন্যরা গাজা উপত্যাকা থেকে নিজেদের প্রত্যাহার করার পরপরই হামাস গাজায় প্রকৃত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। পরের বছর, হামাস ফিলিস্তিনের এর আইনসভায় সংখ্যাগরিষ্ঠ আসন জিতে এবং একটি সরকার গঠন করে।

হামাস কি চায়?

হামাস সর্বদা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড মুক্ত করার উপায় হিসাবে সহিংসতাকে সমর্থন করেছে এবং ইসরায়েলকে ধ্বংস করার আহ্বান জানিয়েছে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন