জিপিইউ কি? GPU এর কাজ ও ব্যবহার

আপনার ডিভাইসের (স্মার্টফোন, কম্পিউটার) স্কিনে যা কিছুই দেখুন না কেন সেটি গ্রাফিক্স।আপনার ডিভাইসের এই গ্রাফিক্সকে যেটি হ্যান্ডেল করে তা হচ্ছে জিপিইউ বা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। জিপিইউকে ডিজাইন করা হয়েছে ডিভাইসের গ্রাফিক্স গুলোকে প্রসেস করার জন্য।

GPU কি? 

গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) বা জিপিইউ হল একটি চিপ বা ইলেকট্রনিক সার্কিট যা মূলত গ্রাফিক্স প্রসেসিংকে ত্বরান্বিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি 1999 সালে প্রবর্তিত হয়। এটি ব্যবহারের কারণে আধুনিক ভিডিও এবং গেমগুলিতে মসৃণ গ্রাফিক্স দেখানো সম্ভব হচ্ছে। GPU এর পূর্ণরূপ Graphics Processing Unit

জিপিইউ একই সাথে অনেকগুলি ডেটা প্রক্রিয়া করতে পারে। এটি মেশিন লার্নিং, ভিডিও এডিটিং, 2D এবং 3D ছবি, এবং গেমিং অ্যাপ্লিকেশনগুলি চালানোর জন্য উপযোগী করে তোলে। বর্তমানে প্রায় স্মার্টফোন ও কম্পিউটার ডিভাইসে GPU সিস্টেম রয়েছে।

জিপিইউ কি? GPU এর কাজ ও ব্যবহার, azhar bd academy

জিপিইউ এর দুইটি ভার্সন রয়েছে যেমন,

১. Integrated GPU: ইন্টিগ্রেটেড জিপিইউ মাদারবোর্ডের সাথে প্রাথমিক অবস্থায় সংযুক্ত করা থাকে যা পরবর্তীতে রিপ্লেস করা সম্ভব নয়।

২. Discrete GPU: এ ধরনের গ্রাফিক্স কার্ডগুলো কম্পিউটারের মাদারবোর্ডের সাথে আলাদা করে সংযুক্ত করা যায়। ফলে যেকোন সময় গ্রাফিক্স কার্ডগুলো রিপ্লেস করা বা নতুন করে প্রতিস্থাপন করা সম্ভব হয়।

GPU এর ব্যবহার

GPU এর ব্যবহারের কিছু উদাহরণের মধ্যে রয়েছে:

  • জিপিইউ রিয়েল-টাইম 2D এবং 3D গ্রাফিক্স অ্যাপ্লিকেশনের রেন্ডারিংকে ত্বরান্বিত করতে পারে।
  • GPU ভিডিও এডিটিং এবং ভিডিও কনটেন্ট তৈরির উন্নতিতে অবদান রেখেছে।  
  • হাই-ডেফিনিশন ভিডিও এবং গ্রাফিক্সের রেন্ডারিং দ্রুত করতে জিপিইউ ভূমিকা রাখে।
  • GPU মেশিন লার্নিং ত্বরান্বিত করতে পারে। GPU-এর উচ্চ গণনাগত ক্ষমতার মাধ্যমে ইমেজ শনাক্তকরণ উন্নত করা যেতে পারে।
  • জিপিইউ সিপিইউ এর কাজ ভাগ করে নিতে পারে এবং এআই অ্যাপ্লিকেশনগুলির জন্য deep learning নিউরাল নেটওয়ার্কগুলিকে প্রশিক্ষণ দিতে পারে।
  • বিটকয়েন এবং ইথেরিয়ামের মতো অন্যান্য ক্রিপ্টোকারেন্সি মাইন করতেও জিপিইউ ব্যবহার করা হয়েছে।

GPU কিভাবে কাজ করে?

জিপিইউ সাধারণত ইলেকট্রনিক সার্কিটে, গ্রাফিক্স কার্ডে বা কম্পিউটার মাদারবোর্ডে একটি সিপিইউর সাথে একত্রিত পাওয়া যেতে পারে। GPU এবং CPU নির্মাণ মোটামুটি একই রকম। যাইহোক, GPU বিশেষভাবে আরও জটিল গাণিতিক এবং জ্যামিতিক গণনা করার জন্য ডিজাইন করা হয়েছে। GPU তে CPU এর চেয়ে বেশি ট্রানজিস্টর থাকতে পারে।

জিপিইউ সমান্তরাল প্রক্রিয়াকরণ ব্যবহার করে যেখানে একাধিক প্রসেসর একই কাজের পৃথক অংশগুলি পরিচালনা করে। একটি GPU এর নিজস্ব RAM (র্যান্ডম এক্সেস মেমরি) থাকবে যাতে এটি যে ছবিগুলি প্রক্রিয়া করে তাতে ডেটা সংরক্ষণ করতে পারে। ডিসপ্লেতে এর অবস্থান সহ প্রতিটি পিক্সেল সম্পর্কে তথ্য সংরক্ষণ করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন