সুনামি কি? সুনামি সৃষ্টির মূল কারণ

'সুনামি (Tsunami)' শব্দের আক্ষরিক অর্থ 'পোতাশ্রয়ের ঢেউ'। ভূমিকম্প, অথবা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ইত্যাদির কারণে সমুদ্রের নিচের শিলার আকস্মিক স্থানচ্যুতির কারণে সুনামি সৃষ্টি হয়। এটিকে সিসমিক সামুদ্রিক তরঙ্গও বলা হয় এবং এটি অন্যতম শক্তিশালী এবং ধ্বংসাত্মক প্রাকৃতিক শক্তি।

সুনামি কি

সুনামি হল সমুদ্রের নীচে ভূমিকম্প বা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট বিশাল তরঙ্গ। এটিকে সিসমিক সামুদ্রিক তরঙ্গও বলা হয়।

সুনামি যখন উপকূলে পৌঁছায়, তখন এটি বিপজ্জনক উপকূলীয় বন্যা এবং শক্তিশালী স্রোত সৃষ্টি করতে পারে যা কয়েক ঘন্টা বা দিন স্থায়ী হতে পারে। বেশিরভাগ সুনামি বড় ভূমিকম্পের কারণে হয়। যাইহোক, সব ভূমিকম্প সুনামি সৃষ্টি করে না।

সুনামি কি? সুনামি সৃষ্টির মূল কারণ, azhar bd academy

সুনামি সৃষ্টির কারণ

বেশিরভাগ সুনামি ভূমিকম্প দ্বারা সৃষ্টি হয়। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, পানির নিচে বিস্ফোরণ, ভূমিধস এবং উল্কাপিণ্ডের প্রভাবেও সুনামি হতে পারে।


নিচে সুনামির কারণ বিস্তারিত ব্যাখ্যা করা হলো-

1. ভূমিকম্প - সমুদ্রতলে ভূমিকম্পের ফলে সুনামি উৎপন্ন হয়। সুনামির আকার ভূমিকম্পের মাত্রার সাথে সম্পর্কিত।

2. পানির নিচে বিস্ফোরণ - মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিক পরীক্ষা মার্শাল দ্বীপে 1940 এবং 1950 সালে সুনামি তৈরি করেছিল।

3. আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত - আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত সুনামির কারণ হতে পারে এমন বিভিন্ন প্রভাব সৃষ্টি করতে পারে।

4. ভূমিধস - ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত সাধারণত ভূমিধস সৃষ্টি করে, এই ভূমিধসগুলি যখন মহাসাগর, উপসাগর এবং হ্রদে চলে যায় তখন সুনামি তৈরি করতে পারে।

5. উল্কাপিণ্ডের প্রভাব - যদিও উল্কাপিণ্ডের প্রভাবের মতো কোনো ঐতিহাসিক উদাহরণ সুনামির সৃষ্টি করেনি, তবে প্রায় 5 মিলিয়ন বছর আগে একটি উল্কার প্রভাব মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উপসাগরীয় উপকূলে সুনামি তৈরি করেছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন